Header Ads

Header ADS

ইসলামী অর্থনীতি কী

মানব ইতিহাসের প্রারম্ভ থেকে মানুষের নানাবিধ প্রয়োজনে অর্থনৈতিক কর্মকান্ডের পথচলা। সেই অর্থে প্রথম মানব হজরত আদম আ: থেকে শুরু করে মানুষ তাদের জীবনধারণের প্রয়োজনে কোনো-না কোনোভাবে অর্থ ব্যবস্থাপনার সাথে জড়িত ছিল। আজকাল অর্থ ব্যবস্থাপনার হাতিয়ার হিসেবে ব্যাংক, বীমা বা অন্যান্য অনেক আর্থিক প্রতিষ্ঠান গড়ে উঠেছে। ইসলামী সংস্কৃতি,দর্শন,চিন্তাচেতনা ও সভ্যতার সাথে  ইসলমী অর্থনীতি ও ব্যাংকিং ব্যবস্থা ওতপ্রোতভাবে জড়িত এবং তা রাজস্থান দখল করতে চলেছে। ইসলামী অর্থনীতির সকল কর্মকান্ড পবিত্র কোরআন ও হাদীসের আলোকে পরিচালিত,প্রভাবিত ও নিয়ন্ত্রেত।

ইসলামী অর্থনীতি কী?*  ইসলামী কৃষ্টি ও তামাদ্দুন সমৃদ্ধ যে অর্থনৈতিক ব্যবস্থা গড়ে উঠেছে তাই ইসলামী অর্থনীতি।
* মুহাম্মদ বিন হাসান তুসি বলেন- ”ইসলামী অর্থনীতি হচ্ছে পারস্পরিক সহযোগিতা,বৃত্তি ও জনকল্যাণের বিজ্ঞান”। (১২০১-১২৭৪ খ্রি)
*  প্রখ্যাত সমাজ বিজ্ঞানী ইবনে খালদুন বলেন-  ইসলামী অর্থনীতি হলো জনসাধারনের সাথে সম্পর্কিত বিজ্ঞান। মহান সৃষ্টিকর্তা আল্লাহর নীতি-পদ্ধতি অনুসরণে সৃষ্টির লালন-পালনের যাবতীয় জাগতিক সম্পদের সামগ্রিক কল্যাণধর্মী ব্যবস্থাপনাই ইসলামী অর্থনীতি। (১৩৩২-১৪০৬ খ্রি:)
* প্রখ্যাত অর্থনীতিবিদ ডঃ এম নেজাতুল্লাহ সিদ্দিকী বলেন-  -  Islamic economics is the Muslim thinkers response to the economic challenges of their times. অর্থাৎ ইসলামী অর্থনীতি সমকালীন অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবেলায় মুসলিম চিন্তবিদদের জবাব।
* ডঃ এম এ মান্নান বলেন- - Islamic economics is a social science which studies economics problems of the people in the light of Quran and Sunnah. অর্থাৎ ইসলামী অর্থনীতি হলো একটি সামাজিক বিজ্ঞান যা কুরআন ও সুন্নাহর আলোকে মানুষের অর্থনৈতিক সমস্যাবলি নিয়ে আলোচনা করে।
* ইসলামী উন্নয়ন ব্যাংক পুরষ্কার প্রাপ্ত অর্থনীতিবিদ অধ্যাপক খুরশীদ আহমেদ এর ভাষায়, ”ইসলামী অর্থনীতি হলো ইসলামী দৃষ্টিকোন হতে অর্থনৈতিক সমস্যা ও ঐসব সমস্যার ইসলামী প্রেক্ষিতে মানবীয় আচরণকে বোঝার এক পদ্ধতিগত প্রয়াস”
* এছাড়াও এস.এম হাসানুজ্জানমান,এম ওমর চাপড়া,আবুল কালাম সহ অন্যান্য ইসলামী অর্থনীতিবিদদের মতালোকে বলা যায়, ইসলামী অর্থনীতি হচ্ছে এমন একটি সমাজ বিজ্ঞান যা ইসলামী আদর্শে উজ্জীবিত জনগণের অর্থনৈতিক,রাজনৈতিক,সামাজিক ,ধর্মীয় ও নৈতিক কর্মকান্ড নিয়ে আলোচনা করে।
*  ইসলামী অর্থনীতির সকল কর্মকান্ড পবিত্র কোরআন ও হাদীসের আলোকে পরিচালিত,প্রভাবিত ও নিয়ন্ত্রেত।
এস এম আব্দুল্লাহ ফাহাদ জাকির অর্থনীতি বিভাগ  (৩য় বর্ষ)
জগন্নাথ বিশ্ববিদ্যালয়,ঢাকা

x

No comments

Thanks for comment

Powered by Blogger.